Home » কালিয়াকৈরে ওষুধ তৈরী কারখানায় শ্রমিকদের বিক্ষোভ,মহাসড়ক অবরোধ

কালিয়াকৈরে ওষুধ তৈরী কারখানায় শ্রমিকদের বিক্ষোভ,মহাসড়ক অবরোধ

by desherpotrika
60 views

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি: গাজীপুরের কালিয়াকৈর উপজেলার সফিপুর এলাকায় বুধবার সকালে দি ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস লিমিটেড নামের ওষুধ তৈরী কারখানার শ্রমিকরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে চাকরি স্থায়ীকরণ, বেতন বৃদ্ধি, এবং অসৎ কর্মকর্তাদের অপসারণসহ ২৫ দফা দাবিতে কারখানার শ্রমিকরা বিক্ষোভ মিছিলসহ মহাসড়ক অবরোধ কর্মসুচী পালন করে।

এ সময় মহাসড়ক অবরোধের ফলে সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এতে যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হয়।

পুলিশ,শ্রমিক ও কারখানা সুত্রে জানা যায়, কালিয়াকৈর উপজেলার সফিপুর এলাকার দি ইবনে সিনা ফার্মাসিটিউক্যাল নামের ওষুধ তৈরী কারখানার শ্রমিকরা বুধবার সকালে কারখানায় এসে কাজে যোগদান করে। পরে শ্রমিকরা তাদের চাকরির স্থায়ীকরণ, বর্তমান বেতনের সমন্বয়, এবং উৎসব ভাতা (ঈদ ও বৈশাখী) সমপরিমাণে প্রদানসহ কয়েকটি দাবি জানায়। এছাড়া কারখানার কিছু অসৎ কর্মকর্তা দীর্ঘদিন ধরে শ্রমিকদের সাথে অমানবিক আচরণ করে আসছেন এবং ন্যায্য পাওনা থেকে তাদের বঞ্চিত করছেন। দীর্ঘদিন ধরে কর্তৃপক্ষের নিকট দাবি জানানো হলেও তারা কোনো সমাধান করেনি। পরে কারখানার শ্রমিকরা সকাল ১০টার দিকে তাদের অধিকার রক্ষায় বাধ্য হয়ে কারখানার ভেতর বিক্ষোভ করতে থাকে।

একপর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানার পাশে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে দাবি আদায়ের লক্ষে বিক্ষোভ মিছিল করতে থাকে। মহাসড়ক অবরোধের ফলে সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়, এতে সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। খবর পেয়ে সেনাবাহিনী ও শিল্প পুলিশ ঘটনাস্থলে এসে শ্রমিকদের বুঝানোর চেষ্টা করে। পরে সেনাবাহিনী ও শিল্প পুলিশ কারখানা কর্তৃপক্ষের সাথে আলোচনায় বসে। পরে দুপুর ১২টার দিকে কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের দাবি দাওয়া পর্যায় ক্রমে মেনে দেওয়ার প্রতিশ্রতি দিলে শ্রমিকরা শান্ত হয়ে মহাসড়ক থেকে অবরোধ তুলে নেয়।

শিল্প পুলিশের ওসি নিতাই চন্দ্র সরকার বলেন, সফিপুর এলাকার ইবনে সিনা ফার্মাসিটিউক্যাল কারখানার বুধবার সকালে বিভিন্ন দাবিদে শ্রমিকরা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের বুঝানোর চেষ্টা করা হয়। পরে সেনাবাহিনীসহ কারখানা কর্তৃপক্ষের সাথে বসে কর্তৃপক্ষ শ্রমিকদের দাবি দাওয়া মেনে নেওয়ার আশ্বাস দিলে শ্রমিকরা শান্ত হয়ে কাজে যােগদান করে।

এ সম্পর্কিত আরও পড়ুন

x
error: কপি করার অভ্যাস ত্যাগ করুন নিজে লিখতে শিখুন