Home » পূর্বধলায় ঈদগাঁ মাঠের কমিটি গঠনে অনিয়মের অভিযোগ; আহবায়ক কমিটির অসন্তোষ প্রকাশ

পূর্বধলায় ঈদগাঁ মাঠের কমিটি গঠনে অনিয়মের অভিযোগ; আহবায়ক কমিটির অসন্তোষ প্রকাশ

by desherpotrika
314 views

নেত্রকোনা প্রতিনিধিঃ নেত্রকোনা পুর্বধলা উপজেলার খলিশাউড় ইউনিয়নে অবস্থিত ঐতিহ্যবাহী ঈদগাহ মাঠের কমিটি গঠনে অনিয়মের অভিযোগ উঠেছে। অভিযোগের তীর বর্তমান আহবায়ক কমিটির সভাপতি পূর্বপাড়া গ্রামের বাসিন্দা বাহাউদ্দীন খোকনের বিরুদ্ধে।

তিনি কমিটির নিয়ম কানুন না মেনে সম্পূর্ণ অবৈধভাবে পূর্ণাঙ্গ কমিটি গঠনে সহযোগিতা করেছেন বলে দাবি আহবায়ক কমিটির অন্যান্য সদস্যদের। এ নিয়ে এলাকার সাধারন মানুষের মাঝে চাপা ক্ষোভ বিরাজ করছে। এমনকি পূর্ণাঙ্গ কমিটি গঠনের প্রকৃয়া সচ্ছতা না থাকায় আহবায়ক কমিটির কোন সদস্য এ দিন সাক্ষর করেনি। তারা মনে করেন, কমিটি গঠনে যেসব নিয়মনীতি অনুসরণ করা দরকার ছিল তার কোনটাই মানা হয়নি।এ দিন কমিটি গঠনের সময় ঈদগাহ মাঠের জমিদাতাদের অনেকেই মাঠে উপস্থিত ছিলেন না।

স্হানীয় এলাকাবাসীর দেয়া তথ্যমতে, ঐতিহ্যবাহী খলিশাউড় ইউনিয়নে ঈদগাহ মাঠ প্রতিষ্ঠিত হয় ১৯২৭ সালে। বন্দের পাড়া গ্রামের বাসিন্দা প্রখ্যাত বাউল কবি ও পুঁথি রচয়িতা হাজী আমির উদ্দিন মুন্সি ও তার তিন ভাইসহ মোট ১৩ জন গণ্যমান্য ব্যক্তিদ্বয়ের সমন্বিত প্রচেষ্টায় এ মাঠটি প্রতিষ্ঠা পায়। প্রতিষ্ঠার পর থেকে প্রায় ৭০ বছর দাতা সদস্যদের ভোটে একটি পরিপূর্ণ কমিটি গঠন হয়ে আসলেও সর্বশেষ ২৭ বছর দাতা সদস্যদের অনুপস্থিতিতে কমিটি গঠন করা হয়েছে। কমিটি গঠনে কোন নিয়মনীতি অনুসরণ করা হয়নি।
আহবায়ক কমিটির সদস্য বন্দেরপাড়া গ্রামের বাসিন্দা আবু রায়হান মাষ্টার জানান, আমি এ কমিটির একজন সদস্য। গত ১মার্চ শুক্রবার বিকেলে কমিটির সদস্যরা মিলে একটি মিটিং আহবান করি। এ দিন পূর্ণাঙ্গ কমিটি গঠনের কোন ইচ্ছে আমাদের ছিল না। কিন্তু এলাকার কিছু ব্যক্তি আমাদের মতামত কে উপেক্ষা করে জনসমর্থনের ভিত্তিতে সভাপতি ও সাধারন সম্পাদকের নাম ঘোষনা করে।আমি এ কমিটির বৈধতা না থাকায় সাক্ষর করিনি।
কমিটির অন্য সদস্য লক্ষিপুর গ্রামের মাসুদ আলম বলেন, এ দিনে কমিটি গঠনের লক্ষে যেসব নিয়মকানুন অবলম্বন করা উচিত তার কোনটাই মানা হয়নি। যার কারনে আমি মিটিং শেষে সাক্ষর না করে চলে আসি।
আরেক সদস্য খৈলাজানা গ্রামের সুজন বলেন, যেদিন কমিটি গঠন করা হয়েছে সেদিন আহবায়ক কমিটির সদস্যদের কোন মূল্যায়ন করা হয়নি।এটি সম্পূর্ণ অবৈধভাবে আমাদের মতামত ছাড়াই মনগড়া একটি কমিটি করা হয়েছে। আমরা হতাশ।
এ ব্যাপারে আহবায়ক কমিটির সভাপতি বাহাউদ্দীন খোকনের বক্তব্য নিতে মুঠোফোনে একাদিকবার কল দিলেও তা বন্ধ পাওয়া যায়।

এ সম্পর্কিত আরও পড়ুন

x
error: কপি করার অভ্যাস ত্যাগ করুন নিজে লিখতে শিখুন