Home » নালিতাবাড়ীতে “বদলে যাবার দিন” নাটক মঞ্চায়ন

নালিতাবাড়ীতে “বদলে যাবার দিন” নাটক মঞ্চায়ন

by desherpotrika
127 views

আমিরুল ইসলাম, শেরপুর প্রতিনিধি : নাটক সমাজ পরিবর্তনের হাতিয়ার। সমাজের নানা অসঙ্গতিগুলো মানুষের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয় নাটক। সভ্যতার শুরু থেকে থিয়েটার ও নাটক একটি শক্তিশালী মাধ্যম।

বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় শেরপুরের নালিতাবাড়ী উপজেলায় বেসরকারী সংস্থা ব্র‍্যাক এর সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির আওতায় গণনাটক কর্মসূচির আয়োজনে অনুষ্ঠিত হয় গণনাটক বদলে যাবার দিন। সিরাজগঞ্জের সদর অফিসে ০২ দিনব্যাপী কর্মশালার মাধ্যমে এই নাটকটি তোলা হয়। সমাজের নিপীড়িত মানুষদের জন্য সমাজে ঘটে যাওয়া ঘটনা নিয়ে এ নাটকটি রচিত হয়েছে। নাটকটির কর্মশালা পরিচালনা করেন আতিকুর রহমান সিনিয়র অফিসার পপুলার থিয়েটার। নাটকে বাল্যবিয়ের কুফল ও এর জন্য একটি পরিবার কিভাবে নি:শেষ হয়ে যায়। বাল্য বিয়ে বর্তমান সময়ে আমাদের সমাজে একটি ব্যাধি। বাল্য বিয়ে বন্ধে সরকার কঠোর আইনি পদক্ষেপ নিয়েছে। সরকারের পাশাপাশি ব্র্যাক বাল্য বিয়ে প্রতিরোধে ব্যাপক কাজ করছে। বাল্য বিয়ে একটি কিশোরির জীবন কিভাবে ধ্বংস করে ও তার স্বপ্নকে শেষ করে দেয়, নাটকের মাধ্যমে গ্রামের সকল মানুষদের কাছে এই বিষয়টি তুলে ধরা হয়। নালিতাবাড়ী উপজেলার ব্র্যাক সীমান্ত গণনাটক দল বাল্য বিয়ে প্রতিরোধে এই বদলে যাবার দিন নাটকটি মঞ্চায়ন করেন।

এবিষয়ে কর্মশালার ট্রেইনার আতিকুর রহমান বলেন সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির আওতায় গণনাটক হয়ে থাকে। আর এই গণনাটকে বাল্যবিয়ের কুফল ও সচেতনতার বিষয়টি প্রাধান্য পেয়েছে। গ্রামে গ্রামে আমরা বাড়ির উঠানে সন্ধ্যার পর নাটক করি। গ্রামের সবাই এই নাটক দেখে সচেতন হয়।

নালিতাবাড়ী ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির অ্যাসোসিয়েট অফিসার মনোজ ভাবক এই দলের লিড দেন। উল্লেখ্য – উপজেলায় ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচি ও গণনাটক বাংলাদেশে বাল্য বিয়ে বন্ধে সরকারের সাথে একযোগে কাজ করছে ।

এ সম্পর্কিত আরও পড়ুন

x
error: কপি করার অভ্যাস ত্যাগ করুন নিজে লিখতে শিখুন