Home » কুবিতে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ ভলেন্টিয়ারস প্রোগ্রামের লেকচার সেশন ও কর্মশালা

কুবিতে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ ভলেন্টিয়ারস প্রোগ্রামের লেকচার সেশন ও কর্মশালা

by desherpotrika
133 views

আবু শামা,কুবি প্রতিনিধি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ইউনেস্কো কর্তৃক অনুমোদিত সংস্থা ‘পারসিভ’ এর ‘নগর উপাখ্যান’ বিভাগ ও প্রত্নতত্ত্ব বিভাগের যৌথ আয়োজনে ‘ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ ভলেন্টিয়ারস প্রোগ্রাম- ২০২৩’ শীর্ষক লেকচার সেশন ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশে দ্বিতীয়বারের মতো আয়োজিত এ প্রোগ্রামের এবারের প্রতিপাদ্য ছিল ‘ইন্টারপ্রিটেশন অব দা টেরাকোটা প্লাক অব দা বুদ্ধিস্ট বিহার অ্যাট পাহাড়পুর, বাংলাদেশ।’

মঙ্গলবার (০৩ অক্টোবর) সকাল ১১ টায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) সামাজিক বিজ্ঞান অনুষদের ৫০১ নাম্বার কক্ষে লেকচার সেশন অনুষ্ঠিত হয়। এতে “ট্রানজিশন ফ্রম বুদ্ধিজম টু ইসলাম” বিষয়ে লেকচার প্রদান করেন প্রত্নতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মুতাসিম বিল্লাহ এবং “হেরিটেজ ম্যানেজমেন্ট অব বাংলাদেশ” বিষয়ে লেকচার প্রদান করেন সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ মাহমুদুল হাসান খান।

এসময় প্রত্নতত্ত্ব বিভাগের হযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড. মুহাম্মদ সোহরাব উদ্দীন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. এন এম রবিউল আউয়াল চৌধুরী, পারসিভ এর প্রতিষ্ঠাতা ও সিইও ফাতিহা পলিন, ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ ভলেন্টিয়ারস প্রোগ্রাম এর বিভিন্ন দেশের ভলান্টিয়ারবৃন্দ এবং প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

পরে দুপুর দুইটায় কুমিল্লার বিজয়পুরের মৃৎশিল্প পল্লী পরিদর্শন ও টেরাকোটা তৈরি বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ ভলান্টিয়ারস প্রোগ্রাম তরুণদের বিশ্ব ঐতিহ্যের সুরক্ষা, সংরক্ষণ ও প্রচারে সক্রিয় ভূমিকা পালনে উৎসাহিত করার জন্য কাজ করে। সারা বিশ্বে ইউনেস্কো অনুমোদিত ৩৩টি দেশের মোট ৫৮টি সংস্থা এই প্রোগ্রামটি পরিচালনার দায়িত্বে থাকেন। বাংলাদেশ থেকে অনুমোদিত সংস্থা ‘পারসিভ’ এর ‘নগর উপাখ্যান’ বিভাগ এবার দ্বিতীয় বারের মতো ১০ দিন ব্যাপী নানা কর্মসূচীর মাধ্যমে প্রোগ্রামটি আয়োজন করতে যাচ্ছে।

এ সম্পর্কিত আরও পড়ুন

x
error: কপি করার অভ্যাস ত্যাগ করুন নিজে লিখতে শিখুন