Home » কেন্দুয়ায় খেলার মাঠ রক্ষা ও মামলা প্রত্যাহারের দাবিতে প্রীতি ফুটবল খেলা ও প্রতিবাদ সমাবেশ

কেন্দুয়ায় খেলার মাঠ রক্ষা ও মামলা প্রত্যাহারের দাবিতে প্রীতি ফুটবল খেলা ও প্রতিবাদ সমাবেশ

by desherpotrika
1307 views

মো: হুমায়ুন কবির কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি:
‘মিথ্যা মামলা তুলে নাও, খেলার মাঠ ফিরিয়ে দাও’ এমন দাবিতে নেত্রকোনার কেন্দুয়া উপজেলার সেই বলাইশিমুল গ্রামে অবস্থিত শতবছরের পুরনো ঐতিহ্যবাহী বলাইশিমুল খেলার মাঠ সংলগ্ন পতিত জমিতে এক প্রীতি ফুটবল খেলা ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

এছাড়াও খেলায় উপস্থিত বলাইশিমুল মাঠ রক্ষা গণকমিটির নের্তৃবৃন্দ চলতি মাসের মধ্যে দায়েরকৃত প্রশাসনের পক্ষ থেকেও বলাইশিমুল গ্রামবাসীসহ বিভিন্ন এলাকার ৮৬ জনকে আসামী করে দায়ের করা দ্রুতবিচার আইনে সব মামলা প্রত্যাহারের আল্টিমেটাম দেন। তা না হলে তারা মামলা প্রত্যাহারের দাবিতে কঠোর কর্মসূচি নিয়ে মাঠে নামবেন বলেও হুঁশিয়ারি দেন তারা।

সোমবার (১০ জুলাই) বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত বলাইশিমুল মাঠ রক্ষা গণকমিটির আয়োজনে এ খেলা ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। খেলায় বলাইশিমুল গ্রামের লাল দল বনাম সবুজ দল অংশ গ্রহণ করে।

এ সময় আলোচনা সভায় বলাইশিমুল মাঠ রক্ষা গণকমিটির সভাপতি আবুল কালাম আল আজাদের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, বলাইশিমুল গ্রামের প্রবীণ ব্যক্তি আব্দুল আউয়াল মন্ডল।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, মানবাধিকারকর্মী মামুনুল কবীর খান হলি। খেলায় বলাইশিমুলসহ আশপাশের কয়েকটি গ্রামের শত শত লোকজন উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, বলাইশিমুল গ্রামে ১ একর ৮৭ শতাংশ জায়গা জুড়ে থাকা সরকারি মাঠটি শতবছরের পুরনো ও ঐতিহ্যবাহী। কিন্তু এ মাঠের ৪৬ শতাংশ জায়গা শ্রেণি পরিবর্তন করে ২০২২ সালে তাতে আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণের সিদ্ধান্ত নেয় স্থানীয় উপজেলা প্রশাসন। এমন সিদ্ধান্তের বিষয়টি জানার পরপরই এলাকার শত শত লোকজন মাঠ রক্ষার দাবিতে আশ্রয়ণ প্রকল্পটি অন্যত্র সরিয়ে নিয়ে মাঠটি রক্ষার জন্য প্রশাসনের কাছে দাবি জানান। এ অবস্থায় স্থানীয়দের দাবি উপেক্ষা করেই পুলিশ প্রহরার মাধ্যমে ওই মাঠেই শুরু করা হয় আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণের কাজ।

এক পর্যায়ে এ ঘটনাকে কেন্দ্র করে প্রশাসন ও এলাকাবাসীর মধ্যে চরম দ্বন্দ্ব দেখা দেয়। ঘর নির্মাণ কাজ বন্ধ না করায় এলাকাবাসীর পক্ষে বলাইশিমুল গ্রামের বাসিন্দা হাবিবুর রহমান মন্ডল নামে এক ব্যক্তি ইউএনওসহ ৫ জনের বিরুদ্ধে নেত্রকোণা আদালতে একটি মামলা দায়ের করেন। অপরদিকে আশ্রয়ণের নির্মাণাধীন ঘর ভেঙে ফেলা ও তাতে অগ্নিসংযোগের অভিযোগ এনে প্রশাসনের পক্ষ থেকেও বলাইশিমুল গ্রামবাসীসহ বিভিন্ন এলাকার ৮৬ জনকে আসামী করে দ্রুতবিচার আইনে পৃথক তিনটি মামলা দায়ের করা হয়।

একপর্যায়ে মাঠ রক্ষার দাবিতে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) উচ্চ আদালতে রিট আবেদন করলে আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণের কাজ বন্ধ রাখতে স্থগিতাদেশ দেওয়া হয়। এখনও ওই স্থগিতাদেশ বলবৎ রয়েছে। এ অবস্থায় অসম্পূর্ণ নির্মাণাধীন ঘরগুলো পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে এবং মাঠে খেলাধুলাও বন্ধ রয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন

x
error: কপি করার অভ্যাস ত্যাগ করুন নিজে লিখতে শিখুন