Home » নাসিরনগরে ভাসমান সবজি চাষ বিষয়ে মাঠ দিবস অনুষ্ঠিত

নাসিরনগরে ভাসমান সবজি চাষ বিষয়ে মাঠ দিবস অনুষ্ঠিত

by desherpotrika
282 views

নাসিরনগর প্রতিনিধি: জনসংখ্যা বাড়ার সঙ্গে কমছে কৃষি জমি। এর জন্য জমির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে হবে। বাড়াতে হবে কৃষিজমিতে উন্নত প্রযুক্তির ব্যবহার।ভাসমান বেডে সবজি চাষ কৃষির আধুনিক একটি প্রযুক্তি।

এ পদ্ধতির সবজি চাষ কৃষককে বাড়তি আয় এনে দেয়। এতে জমির সর্বোত্তম ব্যবহারও হয়। আজ সোমবার সকালে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার ফান্দাউক ইউনিয়নের আতুকুড়া মাদ্রাসা মাঠে ভাসমান বেডে আধুনিক পদ্ধতিতে বিভিন্ন সবজি ও মসলা ফসলের উৎপাদন কলা-কৌশলের উপর মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা ও মূল্যায়নকারী পরিচালক ড.দেলোয়ার আহমেদ চৌধুরী এসব কথা বলেন।

ভাসমান সবজি ও মসলা চাষ গবেষণা,সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্পের প্রকল্প পরিচালক ড.মোস্তাফিজুর রহমান তালুকদারের সভাপতিত্বে বৈজ্ঞানিক কর্মকর্তা রাশেদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বিমল চন্দ্র কুন্ডু,কৃষি গবেষণা কেন্দ্র মৌলভীবাজারের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হায়দার হোসেন,ব্রাহ্মণবাড়িয়ার উপ-পরিচালক সুশান্ত সাহা,উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ কৃষিবিদ মো:আল মামুন। স্বাগত বক্তব্য রাখেন কৃষি গবেষণা কেন্দ্রের কুমিল্লার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো: জামাল উদ্দিন।

ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্প(বারি অংগ)সরেজমিন গবেষণা বিভাগ কুমিল্লার আয়োজনে অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো: সাইদুর রহমান,বৈজ্ঞানিক সহকারী হুসাইন কবির,কৃষক মো: আলী আসাদ,আরিচা বেগম ও শেখ রফিকুল ইসলাম প্রমূখ।

অনুষ্ঠানে কৃষক-কৃষানিসহ স্থানীয় সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এছাড়া দুপুরে নাসিরনগর উপজেলা কৃষি অফিসের প্রশিক্ষণ রুমে “ভাসমান বেডে সবজি ও মসলা চাষের ওপর ”কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন

x
error: কপি করার অভ্যাস ত্যাগ করুন নিজে লিখতে শিখুন