Home » ফিরে এসেছে শেরপুরের ঝিনাইগাতী গারো পাহাড়ের অতীত ঐতিহ্য

ফিরে এসেছে শেরপুরের ঝিনাইগাতী গারো পাহাড়ের অতীত ঐতিহ্য

by desherpotrika
128 views

মোহাম্মদ দুদু মল্লিক (শেরপুর) প্রতিনিধি: সীমান্তবর্তী জেলা শেরপুরের পাহাড়ের পরিবেশ বিপর্যয় ঠেকাতে এবং বনের ঐতিহ্য ফিরে আনতে ঝিনাইগাতী উপজেলার গারো পাহাড়ে সুফল বাগানে বেড়ে ওঠছে সৃজিত পরিবেশ বান্ধব বৃক্ষ। আর এতে বদলে যাচ্ছে গারো পাহাড়ের বন বাগানের চিত্র। সৃষ্টি হয়েছে মনোমুগ্ধকর পরিবেশ।

বিশ্ব ব্যাংকের অর্থায়নে টেকসই বন ও জীবিকা সুফল প্রকল্প নামে একটি প্রকল্প বাস্তবায়ন করেছেন বনবিভাগ। এ প্রকল্পের আওতায় রোপন করা হয়েছে শাল, গজারিসহ ফলমূল আর ঔষধি বৃক্ষ। এতে নতুন রূপ নিচ্ছে বনবাগান। পাশাপাশি একটি বেসরকারি সংস্থার সহযোগিতায় বাগানের পরিচর্যায় নিয়োজিত স্থানীয় হতদরিদ্রদের স্বাবলম্বী করতে নেয়া হয়েছে নানা উদ্যোগ। গারো পাহাড়ের হালচাটি গ্রামের মনিরুজ্জামান, অমল কুমার সরকার, গান্ধিগাঁও গ্রামের আব্দুলসহ অন্যান্যরা জানান, বর্তমান গারো পাহাড়ে নেই কোন বনের গাছ চুরি, পাথর ও বালি চুরি, এতে করে গারো পাহাড়ের বনাঞ্চল এখন সমৃদ্ধ।

রাংটিয়া রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মকরুল ইসলাম আকন্দ বলেন, হালচাটি মৌজার সোমেশ্বরী নদীর একটি ঝরনা থেকে এলাকার কিছু লোক নিজেদের কাজের জন্য কুড়িয়ে কুড়িয়ে পাথর উত্তোলন করেছিল। আমি যোগদানের পর কয়েকটি মামলা হয়েছে। এখন আর কেউ পাথর বালি নিজের কাজেও ব্যবহার করে না।

এ সম্পর্কিত আরও পড়ুন

x
error: কপি করার অভ্যাস ত্যাগ করুন নিজে লিখতে শিখুন